1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
আদালতে কথোপকথন প্রকাশ করতে পারে গণমাধ্যম | বাংলা বাহন
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০১:১৪ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

আদালতে কথোপকথন প্রকাশ করতে পারে গণমাধ্যম

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ৪ মে, ২০২১

আদালতের ভেতরের সব কথোপকথন সংবাদমাধ্যমে প্রকাশ করার সম্পূর্ণ অধিকার রয়েছে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে ভারতের শীর্ষ আদালত।

দেশটির নির্বাচন কমিশনের এক আবেদনের শুনানি নিয়ে সোমবার সুপ্রিমকোর্ট এ কথা জানায়। খবর আনন্দবাজারের।

নির্বাচন কমিশনের ‘একটা সম্মান আছে’ এই যুক্তি তুলে ধরে তাদের বিরুদ্ধে করা বিচারপতিদের মৌখিক মন্তব্য ও পর্যবেক্ষণ যাতে সংবাদমাধ্যমে প্রকাশ না হয়, তা নিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কমিশনের আইনজীবী।

সোমবার সেই আবেদনের শুনানিতে ভারতের সুপ্রিমকোর্ট বলেছে, সংবাদমাধ্যমকে কোনোভাবেই মৌখিক শুনানি প্রকাশ করা থেকে বিরত করা যাবে না।

কারণ আদালতের ভেতরে কী ঘটছে, তা জানার কৌতূহল এবং অধিকার সাধারণ মানুষের রয়েছে। কোনো মামলার সর্বশেষ রায়ের পাশাপাশি আদালতের ভেতরের কথোপকথনও তারা জানতেই পারে। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় আরও বলেন, হাইকোর্ট বিচার বিভাগের গুরুত্বপূর্ণ স্তম্ভ। হাইকোর্টকে অবমাননা করা উচিত নয়।

অনেক সময়ই এজলাসে বিচারপতিরা তাদের পর্যবেক্ষণ অনুযায়ী নানারকম মন্তব্য করে থাকেন। বিচারপতিদের সেসব মন্তব্যের ওপরও লাগাম টানা অসম্ভব।

এর আগে ভারতে ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য নির্বাচন কমিশনকে এককভাবে দায়ী করে আক্রমণাত্মক মন্তব্য করেন মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। দেশের বিভিন্ন জায়গায় যখন স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে মিছিল, রোডশো, জনসভা হচ্ছিল- তখন কমিশনের কর্তারা কোথায় ছিলেন?

এই প্রশ্ন তুলে তাদের ‘দায়িত্বজ্ঞানহীন’ আচরণের জন্য কমিশনের কর্মকর্তাদের বিরুদ্ধে ‘মানুষ খুন’-এর মামলা করা উচিত বলেও মন্তব্য করেছিলেন ওই বিচারপতি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন