1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:২৭ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

আঁচিল দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

কপালে বা ঘাড়ের নিচে হাত দিতেই হঠাৎ লক্ষ্য করলেন ছোট্ট একটা কিছু বেড়ে উঠছেন। অগোচরে বেড়ে উঠা ছোট এই জিনিসটির নাম আঁচিল। অনেকেই এই সমস্যা থেকে রেহাই পেতে চর্ম বিশেষজ্ঞের শরণাপন্ন হন। তবে খুব সহজেই প্রাকৃতিক এবং নামমাত্র খরচায় বাড়িতে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

অ্যালোভেরা: ম্যালিক অ্যাসিডে ভরপুর অ্যালোভেরা আঁচিল দূর করতে চমৎকার কাজ করে। উচ্চমাত্রায় হারবাল অ্যান্টিবায়োটিক হিসেবে পরিচিত এই পাতা রুপচর্চায় ব্যবহৃত হয়ে থাকে। অ্যালোভেরার পাতা কেটে জেল আক্রান্ত স্থানে সরাসরি লাগাতে পারেন। জেলটি শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলুন। ব্যথাহীন এই ট্রিটমেন্ট বেশ কার্যকরী।

বেকিং পাউডার: রূপচর্চায় বেকিং পাউডার ব্যবহার দেখা গেছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না আঁচিল দূর করতে এর জুরি নেই। বেকিং পাউডার ও ক্যাস্টর অয়েল মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করে নিন। এমনভাবে পেস্ট করবেন যেন আঁচিলে পেস্টটি আটকে থাকে।

এবার আঁচিলের উপর পেস্ট লাগিয়ে ব্যান্ডেজ দিয়ে ঢেকে দিন। সারারাত এভাবেই রেখে দিন। এটি ধীর কিন্তু কার্যকরী প্রক্রিয়া। তাই আঁচিল না উঠা পর্যন্ত চলতে থাকুক এই প্রক্রিয়া।

কলার খোসা: কলা খাওয়ার পর খোসা সংরক্ষণ করে রাখুন। কলার খোসায় থাকা এনজাইম ত্বক পরিষ্কার করতে ও তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

এই পদ্ধতিটা খুব সহজ। প্রতিদিন আঁচিলের উপর কলার খোসা ঘষুন। ধীরে ধীরে আঁচিল অদৃশ্য হয়ে যাবে।

রসুন: কয়েক খোয়া রসুন খোসা ছাড়িয়ে নিন। আক্রান্ত স্থানে ঘষে ঘষে লাগান। এটি আঁচিলের জন্য দায়ী ভাইরাস ধ্বংস করবে।   

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন