1. admin@banglabahon.com : Md Sohel Reza :
ওজন কমাতে খাচ্ছেন শসা, এতে আর কী কী উপকার?
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন
দৃষ্টি আকর্ষণ:
‘বাংলা বাহন’ নিউজপোর্টাল সার্ভার মেইনটেনেন্সের কাজ চলছে। শীঘ্রই দেশ-বিদেশের সংবাদ নিয়ে আমরা ফিরে আসছি। এই সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

ওজন কমাতে খাচ্ছেন শসা, এতে আর কী কী উপকার?

বাংলা বাহন ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২৮ আগস্ট, ২০২৪
  • ২২ বার পঠিত

শরীরে পানির অভাব দূর করতে শসা খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ ও চিকিৎসকরা। ওজন কমাতেও ভীষণ কার্যকর শসা। এতে শুধু ওজন কমাতেই শসা নয়, মিলবে পুষ্টিও।

পরিপূর্ণ ও অল্প ক্যালরি শসা। খেলেই পেট ভরে যায়, অথচ সেভাবে ক্যালরি প্রবেশ করে না শরীরে। ফলে ওজন কমানোর প্রক্রিয়ায় খাদ্যতালিকায় অপরিহার্য শসা।

পুষ্টিবিদরা বলছেন, একটি শসার ৯৬ শতাংশই থাকে পানি। সেই হিসাবে শরীরে পানির অভাব দূর করতে শসা কার্যকরী হলেও পুষ্টিগুণের বিচারে কিছুটা পিছিয়ে। এতে ভিটামিন বি, সি, কে, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকলেও অন্যান্য ফল ও সবজির চেয়ে এতে পুষ্টিগুণের মাত্রা কম। ভিটামিনের পাশাপাশি এতে ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্ট ও সামান্য পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে।

তারপরও প্রশ্ন হলো— কেন আপনি শসা খাবেন? কারণ পুষ্টিগুণ কম হলেও শসার উপকারিতা কম নয়। প্রচুর পরিমাণে পানি থাকায় শরীর আর্দ্র রাখতে শসা বিশেষ ভূমিকা পালন করে। শসা হজমেও সহায়ক হয়। পেট পরিষ্কার রাখতেও সাহায্য করে।

আর ভিটামিন ও খনিজের মাত্রা একটু কম হলেও শরীর ভালো রাখতে সাহায্য করে শসা। শসায় থাকে ভিটামিন কে, যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে ও রক্তসঞ্চালনে সাহায্য করে। শসায় রয়েছে ভিটামিন সি, যা রোগপ্রতিরোধে সহায়ক। এতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে সহায়ক। এ ছাড়া শসায় থাকে পটাশিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে পরোক্ষভাবে হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

এ ছাড়া শসায় রয়েছে ডায়েটারি ফাইবার, যা হজমের জন্য ভালো। পেট পরিষ্কার রাখতে সহায়ক। এতে রয়েছে ফ্ল্যাভোনয়েডস, ট্যানিন, যা প্রদাহ কমাতে কার্যকর।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ওয়েবসাইট ডেভেলপমেন্ট ও কাস্টমাইজেশন: বাংলা বাহন আইটি টিম
error: Content is protected !!