1. admin@banglabahon.com : Md Sohel Reza :
করোনায় দেশের ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা স্পষ্ট হয়েছে: ফখরুল
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন

করোনায় দেশের ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা স্পষ্ট হয়েছে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: সোমবার, ২২ জুন, ২০২০
ছবি: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। -গুগল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে করোনায় সবচেয়ে বড় যে সত্যটা উদঘাটন হয়েছে, সেটা হলো আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর হয়ে গেছে।

সোমবার দুপুরে করোনা আক্রান্ত চিকিৎসক ও তাদের পরিবারকে সহযোগিতার কার্যক্রম উদ্বোধনের সময় এক ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, করোনায় বাংলাদেশ সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতির মধ্যে পড়েছে। চীনে যখন ভাইরাসটি ধরা পড়েছে তখন এই সরকার এটাকে গুরুত্ব দেয়নি। কারণ তখন তারা একটি শতবর্ষ অনুষ্ঠান পালন নিয়ে ব্যস্ত ছিলেন। এটা শুরু হওয়ার তিন মাস পরে তাদের টনক নড়েছে।

তিনি বলেন, আমাদের চিকিৎসকরা বারবার বলেছেন- শুরুর দিকে বাইর থেকে আসা প্রবাসীদের এয়ারপোর্টে টেস্টের মাধ্যমে পদক্ষেপ নেওয়া হতো, তাহলে আজকে এই পরিস্থিতির সৃষ্টি হতো না। কিন্তু তারা এটা করবে কীভাবে? তাদের তো জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই এবং কোনো সক্ষমতা নেই। তারা তো বিনা ভোটের সরকার।

বিএনপি মহাসচিব বলেন, সরকার আক্রান্তের ব্যাপারে সঠিক তথ্য দিচ্ছে না। তাই মানুষের মধ্যে সরকারের প্রতি আস্থা নেই।

তিনি বলেন, সরকার পর্যাপ্ত পরীক্ষা করতে পারছে না এবং পর্যাপ্ত পরীক্ষা করার মতো সক্ষমতা এই সরকারের নেই। যে পরিমাণ পরীক্ষা এখন পর্যন্ত করা হচ্ছে তার মধ্যে শতকরা ২৩ শতাংশ আক্রান্ত। অর্থাৎ ১০০ জনের মধ্যে ২৩ জন আক্রান্ত।

মির্জা ফখরুল বলেন, আজকে করোনায় সবচেয়ে বড় যে সত্যটা উদঘাটন হয়েছে, সেটা হলো আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর হয়ে গেছে।

মির্জা ফখরুল বলেন, আমরা শুরু থেকেই এই সমস্যা সমাধানে একটি জাতীয় ঐক্য গড়ার আহ্বান জানিয়ে ছিলাম। তবে এই সরকার আমাদের এ আহ্বানের গুরুত্ব বুঝতে পারেনি। তারা আমাদের সব প্রস্তাবনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেদের মতো সকল সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, তারা শুরুর দিকে যখন ত্রাণ দিয়েছে, তখন দেখেছি একটা চুরির মহোৎসব সৃষ্টি হয়েছে। এমনকি খাটের নিচেও তেলের খনি বানাতে দেখেছি।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিয়ে একটি আপৎকালীন বাজেট দরকার ছিল। আমরা ভেবেছিলাম সরকার এবার একটি আপৎকালীন বাজেট দেবে যার মাধ্যমে মানুষ প্রাণে বাঁচতে পারবে। কিন্তু সরকার সেটা করতে ব্যর্থ হয়েছে।

ড্যাবের সভাপতি অধ্যাপক ডাক্তার হারুন আল রশিদের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় আরও বক্তব্য রাখেন- ড্যাবের প্রধান উপদেষ্টা ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, ড্যাবের মহাসচিব ডাক্তার মো. আবদুস সালামসহ সিনিয়র নেতৃবৃন্দ।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!