1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
সীমিত পর্যায়ে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট চালু করল বাংলাদেশ | বাংলা বাহন
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০১:৩৮ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

সীমিত পর্যায়ে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট চালু করল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বুধবার, ১৭ জুন, ২০২০
Biman_

বাংলাদেশ মঙ্গলবার থেকে সীমিত পর্যায়ে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছে। করোনা (কভিড-১৯) মহামারির কারণে প্রায় তিন মাস ধরে ফ্লাইট বন্ধ ছিল।

সিভিল এভিয়েশন অথরিটি, বাংলাদেশ (কাব) এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বিষয়টি নিশ্চিত কনেরছেন।

তিনি বলেন, দোহা থেকে ৩৩ জন ট্রানজিট যাত্রী নিয়ে কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক ফ্লাইট স্থানীয় সময় ভোররাত ১টা ৫৮ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর বিমানটি ২৭৪ জন ট্রানজিট যাত্রী নিয়ে বাংলাদেশ থেকে দোহায় ফিরে যায়।

সরকার গত ১১ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-লন্ডন-ঢাকা রুটের ফ্লাইট পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেয় এবং শুধু ট্রানজিট যাত্রীদের বহন করার শর্তে মঙ্গলবার থেকে কাতার এয়ারওয়েজকে সপ্তাহে দোহা-ঢাকা-দোহা রুটের তিনটি ফ্লাইট পরিচালনা করার অনুমতি দেয়া হয়।

কাব চেয়ারম্যান বলেন, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও)’র নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে তারা আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

রহমান বলেন, সোমবার সংশ্লিষ্ট স্টেশন ম্যানেজার ও গ্রাউন্ড হ্যান্ডলারদের সাথে তিনি একটি সমন্বয় সভা করেছেন। এ সময় তিনি স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার নির্দেশনা দেন।

তিনি আরো বলেন, আমরা যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের বিমানবন্দরে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে বিমানবন্দরে অতিরিক্ত জনশক্তি মোতায়েন করেছি এবং স্বাস্থ্যবিধি মেনে প্রথম ফ্লাইটটি সফলভাবেই পরিচালনা করতে সক্ষম হয়েছি।

রহমান আরো বলেন, বিদেশ ফেরত যাত্রীরা কভিড-১৯ নেগেটিভ রিপোর্ট দেখাতে না পারলে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে থাকতে হবে। অথবা বিমানবন্দরেই তাদের স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

তিনি আরো বলেন, বিদেশ থেকে দেশে আগত সকল যাত্রীর জন্য ১৪ দিনের হোম কোয়ারেনটাইন বাধ্যতামূলক করা হয়েছে। কাতার এয়ারওয়েজ প্রতি মঙ্গল, বুধ ও শুক্রবার দোহা-ঢাকা-দোহা রুটে ফ্লাইট পরিচালনা করবে। বিমান বাংলাদেশ ২১ জুন থেকে ঢাকা-লন্ডন-ঢাকা ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে।

বিমানের মুখপাত্র তাহেরা খন্দকার বলেন, প্রাথমিকভাবে, আমরা প্রতি রোববার লন্ডনে একটি সপ্তাহিক ফ্লাইট পরিচালনা করব।

এর আগে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব মোহিবুল হক বাসসকে বলেন, নির্ধারিত সংখ্যক যাত্রী পেলে বিমান ধীরে ধীরে আগের মতো নিয়মিত লন্ডন রুটে ফ্লাইট পরিচালনা করবে।

গত ২৮ জুন বাংলাদেশ সরকার পরপর সপ্তম বারের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলংকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যের সাথে সব ধরনের ফ্লাইট বাতিল করে। দুই মাসের বেশি সময় পর ১ জুন থেকে বাংলাদেশ সীমিত পর্যায়ে পুনরায় ফ্লাইট পরিচালনা শুরু করেছে।

বাংলাদেশ সরকার ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন ও সংযুক্ত আরব আমীরাত সহ বিভিন্ন দেশে আটকা পড়া বাংলাদেশীদের দেশে ফিরিয়ে এনেছে।

ফ্লাইট বাতিলের কারণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, তুরস্ক, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ভুটান, মিয়ানমার ও অন্যান্য ইউরোপীয় দেশও ভাড়া করা বিশেষ বিমানে করে তাদের আটকা পড়া নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়েছেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন