1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
সরকারি কর্মচারীদের ক্ষমতার দম্ভ থাকা উচিত নয়: হাইকোর্ট | বাংলা বাহন
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০১:২১ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

সরকারি কর্মচারীদের ক্ষমতার দম্ভ থাকা উচিত নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধি-নিষেধের মধ্যে রাজধানীতে চিকিৎসক, পুলিশ ও ম্যাজিস্ট্রেটের বাগবিতণ্ডার জেরে চিকিৎসক ও পুলিশের দুই সংগঠনের পাল্টাপাল্টি বিবৃতিতে উষ্মা প্রকাশ করেছে উচ্চ আদালত।

হাইকোর্ট বলেছে, এটি কাম্য নয়। সরকারি কর্মচারীদের পারস্পরিক সম্মানবোধ থাকতে হবে। কারও ক্ষমতার দম্ভ থাকা উচিত নয়।

বিবৃতির বিষয়টি মঙ্গলবার দৃষ্টিগোচর করা হলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ থেকে এমন মন্তব্য আসে। 

গত ১৮ এপ্রিল রাজধানীর এলিফ্যান্ট রোডে পরিচয়পত্র ও পুলিশের ‘মুভমেন্ট পাস’ দেখানো নিয়ে চিকিৎসক, পুলিশ কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটের তুমুল বাগবিতণ্ডার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর পক্ষে বিপক্ষে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। সোমবার এ নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন উপস্থাপন করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ নির্দেশনা চান। হাইকোর্ট তখন আইনজীবীকে বলে, ‘ডাক্তার চ্যালেঞ্জ করেছেন পুলিশকে। তাই ডাক্তারকে আদালতে আসতে হবে। এখানে আপনার (আইনজীবী) কিছু করার নেই।’

ওই ঘটনার প্রেক্ষিতে সোমবার চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন পাল্টাপাল্টি বিবৃতি দেয়। বিবৃতির বিষয়টি মঙ্গলবার হাইকোর্টকে অবহিত করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এসময় ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

ইউনুছ আলীর উদ্দেশ্যে হাইকোর্ট বলে, এ নিয়ে গতকাল (সোমবার) আপনি এসেছিলেন। আপনি তো সংক্ষুদ্ধ নন। জবাবে আইনজীবী জানান তার মেয়ে চিকিৎসক এবং করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করছেন। তার স্বজনদের মধ্যেও অনেকে চিকিৎসক রয়েছেন। যে কারণে তিনি সংক্ষুদ্ধ হয়ে আদালতে এসেছেন।

একপর্যায়ে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি বলেন, ‘সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিবৃতি, পাল্টা বিবৃতি অনভিপ্রেত। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে সবাই দায়িত্বশীল আচরণ আশা করে। করোনার এই পরিস্থিতিতে প্রজাতন্ত্রের  সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। পারস্পরিক সম্মানবোধ থাকতে হবে। সবাইকে দায়িত্বশীল হয়ে পেশাদারিত্ব দেখাতে হবে। এখানে ক্ষমতার দম্ভ থাকা উচিত নয়।’

এ সময় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আদালতের উদ্দেশ্যে বলেন, ‘ঘটনাটি অপ্রত্যাশিতভাবে ঘটে গেছে। এটি দুখঃজনক।’

হাইকোর্ট এ সময় পরিস্থিতি প্রশমনে প্রয়োজনে অ্যাটর্নি জেনারেলকে ভূমিকা রাখতে বলে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন