1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:২৬ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

শুভ কাজগুলো নতুন আইজিপি এগিয়ে নেবেন: জাবেদ পাটোয়ারী

বাংলা বাহন ডেস্ক:
  • প্রকাশ: মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০
ভিডিও কনফারেন্সে বিদায়ী আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি: সংগৃহীত

গত দুই বছরে নেওয়া শুভ কাজগুলো পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) এগিয়ে নেবেন, এমন প্রত্যাশা সদ্য বিদায়ী আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর।

মঙ্গলবার পুলিশ সদরদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি নতুন নিয়োগ পাওয়া আইজিপিকে (বেনজীর আহমেদ) অভিনন্দন জানিয়ে বলেন, “প্রত্যাশা করছি তিনি নিরলসভাবে কাজ করে যাবেন এবং নতুন আইজিপি শুভ কাজগুলো এগিয়ে নিয়ে যাবেন।”

পুলিশে চাকরির মেয়াদ শেষে জাবেদ পাটোয়ারী এখন সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন। সোমবার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আর নতুন আইজিপি হিসেবে নিয়োগ পেয়েছেন বেনজীর আহমেদ, যিনি সর্বশেষ এলিট ফোর্স র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

ভিডিও কনফারেন্সে ড. জাবেদ পাটোয়ারী বলেন, “দায়িত্ব এবং ক্ষমতা একটি আমানত। দুই বছর দুই মাস ১৫ দিন পুলিশ প্রধান হিসেবে কাজ করেছি। এছাড়া ৩৫ বছরের কর্মজীবনে সর্বোত্তম সেবা দিতে চেষ্টা করেছি। আইজিপি হওয়ার পর নিয়োগ, পদায়ন ও পদোন্নতি এই তিনটি বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে, আর যেটা মূল উদ্দেশ্য ছিল তা হল পুলিশের ইমেজকে ‘বিল্ডআপ’ করা “

পুলিশ বাহিনীকে মানবিক পুলিশ, জনতার পুলিশ হিসেবে গড়ে তোলায় বেশি গুরুত্ব দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “আইজিপি হওয়ার পর সাতশত ওসির সঙ্গে ‘ওয়ান টু ওয়ান’ কথা বলেছি এবং তাদের ‘মোটিভেট’ করেছি। পরে জনগণই জানিয়েছে যে, এই ওসি আগের ওসি নেই, অনেক পরিবর্তন হয়ে গেছে।

সদ্য সাবেক আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, “গত দুই বছরে সাড়ে তিন হাজার এসআই এবং ১৩ হাজার কনস্টেবল নিয়োগ করা হয়েছে এবং স্বচ্ছতার সঙ্গে নিয়োগ দেওয়া হয়েছে, যার প্রশংসা প্রধানমন্ত্রীও করেছেন।”

করোনাভাইরাস মোকাবেলায় পুলিশের প্রশিক্ষণ নেই তারপরও মাঠে যুদ্ধ করছে উল্লেখ করে ড. জাবেদ পাটোয়ারী বলেন, বলেন, “মানুষ সচেতন না হলে বিশ্বের কোনো দেশ নভেল করোনাভাইরাস থেকে রক্ষা পায়নি। পুলিশ মানুষকে সচেতন করতে কাজ করে যাচ্ছে।”

পুলিশের ইমেজ পুনরুদ্ধার নিয়ে জাবেদ পাটোয়ারী আবারও বলেন, “মানুষের আস্থার জায়গাটি কতটুকু মজবুত হয়েছে- গত দুই বছরে ৯৯৯ নম্বরে ফোন এসেছে প্রায় দুই কোটি আর সেবা দেওয়া হয়েছে ৫৮ হাজারটি। করোনাভাইরাসের সময় দ্বিগুণ ফোন আসছে এবং খাদ্য সাহায্যও চাওয়া হচ্ছে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি যেখানে শেষ করেছি, তিনি (বেনজীর আহমেদ) সেখান থেকে শুরু করবেন; এটা ছাড়াও তার একটি পরিকল্পনা আছে এবং পুলিশকে আরও উচ্চতায় নিয়ে যাবেন। আপনার দেখেন তিনি ঢাকা মহানগর পুলিশ কমিশনার থাকাকালীন ও র‌্যাবের দায়িত্বে থাকাকালীন অনেক ভালো ভালো কাজ করেছেন।”

পুলিশের জন্য সামনের চ্যালেঞ্জের বিষয়ে জানতে চাইলে জাবেদ পাটোয়ারী বলেন, ‘পুলিশে যোগদানের পরই প্রতিটি দিনই চ্যালেঞ্জ, পুলিশের ৯টা থেকে ৫ টা অফিস নয়, সবসময় কাজ করতে হয় এবং প্রতিদিনই নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে হয়’।

অপর এক প্রশ্নের জবাবে সদ্য সাবেক আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, “আগেই থেকেই বলেছি, ব্যক্তির দায় বাহিনী নেবে না। কেউ ব্যক্তিগতভাবে কোনো অন্যায় করলে তার সাজা পেতেই হবে। এখানে কোনো ছাড় দেওয়া হয়নি।”

তিনি বলেন, ‘কাজ করেছি পুলিশের ইমেজকে বিল্ডআপ করতে এবং মানুষ এখন যে ইংল্যান্ডের পুলিশের উদাহরণ দেয়, আমিও চাই মানুষ বাংলাদেশের ‍পুলিশের উদাহরণ দেবেন।’

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন