1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
শনিবার, ১৫ মে ২০২১, ০৮:৫১ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

চীনে ভ্যাকসিন আবিষ্কার হলে প্রথমে পাবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: সোমবার, ২২ জুন, ২০২০
ছবি: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক -ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন চীনে আবিষ্কার হলে অগ্রাধিকার ভিত্তিতে তা বাংলাদেশে পাঠানো হবে বলে সে দেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোমবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে ঢাকা সফররত চীনা চিকিৎসক প্রতিনিধি দলকে বিদায় জানাতে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘চীন করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করে যাচ্ছে। তাদের কাজে অগ্রগতিও অনেক। এই ভ্যাকসিন আবিষ্কার হলে সবার আগে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশকে পাঠাবে বলে চীন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।’

তিনি বলেন, ‘চীনের আক্রান্ত সময়ে বাংলাদেশ যেভাবে পাশে ছিল, চীন সরকার সেই উদারতার প্রেক্ষিতে বাংলাদেশের জন্য সবার আগে সহায়তার হাত বাড়িয়ে দেবে।’

এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনায় আক্রান্তের হার এভাবে বৃদ্ধি পেতে থাকলে আরও দুই হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

পাশাপাশি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কাজও বর্তমানে চলমান রয়েছে। করোনা পরিস্থিতি আগামীতে যে রকম হবে, সরকার সেভাবেই বুঝে-শুনে পদক্ষেপ নেবে বলে তিনি জানান।

প্রতিনিধি দলের বাংলাদেশ সফর নিয়ে জাহিদ মালেক বলেন, কভিড প্রতিরোধে বাংলাদেশের কাজে চীনা দল সন্তুষ্ট হয়েছে। তবে কভিড মোকাবেলায় আরও কিছু জায়গায় উন্নতি করার সুযোগ রয়েছে বলে প্রতিনিধি দল সরকারকে জানিয়েছেন। আমরাও সামনের দিনগুলোতে চিহ্নিত জায়গাগুলো নিয়ে আরও কাজ করবো।

করোনা টেস্টিং কিট প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, চাহিদা অনুযায়ী পরিমাণে কিট পাওয়া যাচ্ছে না। কারণ বর্তমান বিশ্বের সব দেশেই কিটের চাহিদা রয়েছে। তবে যা মজুদ আছে তাতে ঘাটতি হওয়ার কথা না। কোনো কারণে সংকট তৈরি হলেও তা খুব দ্রুতই মেটানোর ব্যবস্থা নেওয়া রয়েছে। কাজেই কিট নিয়ে এই মুহূর্তে উদ্বেগের কোনো কারণ নেই।

এ সময় চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো বলেন, করোনা ভ্যাকসিন আবিষ্কার হলে তা সবার আগে বাংলাদেশ পাবে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন