1. admin@banglabahon.com : Md Sohel Reza :
কিংবদন্তি অভিনেত্রী কবরী আর নেই
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

কিংবদন্তি অভিনেত্রী কবরী আর নেই

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শনিবার, ১৭ এপ্রিল, ২০২১

বাংলা সিনেমার ‘মিষ্টি মেয়ে’ খ্যাত কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী আর নেই। করোনার কাছে হেরে গেলেন তিনি।

শুক্রবার রাত ১২টা ২০মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন কবরী। হাসপাতালের পরিচালক অধ্যাপক ফারুক আহমেদ মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। 

মৃত্যুকালে কবরীর বয়স হয়েছিল ৭০ বছর। দীর্ঘদিন ধরে তিনি কিডনির জটিলতায় ভুগছিলেন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর তার ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়।

গত ৫ এপ্রিল করোনাভাইরাস রিপোর্ট ‘পজিটিভ’ আসার পরপরই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল কবরীকে।

পরে শারীরিক অবস্থার অবনতি ঘটলে ৮ এপ্রিল শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয় তাকে।

বৃহস্পতিবার বিকেলে লাইফ সাপোর্ট নেওয়া হয় সাবেক সংসদ সদস্য, চিত্রনায়িকা ও নির্মাতা সারাহ বেগম কবরীকে। কিন্তু শেষ রক্ষা হলো না।

কবরী ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বোয়ালখালীতে জন্মগ্রহণ করেন। শৈশব-কৈশোর কেটেছে চট্টগ্রামে।

১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে আবির্ভাব কবরীর। পরের বছরই সুভাষ দত্তের পরিচালনায় ‘সুতরাং’ সিনেমায় নায়িকা হিসেবে অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় শুরু তার ক্যারিয়ার।

এরপর ‘হীরামন’, ‘ময়নামতি’, ‘চোরাবালি’, ‘পারুলের সংসার’, ‘নীল আকাশের নিচে’, ‘ঢেউয়ের পর ঢেউ, ‘পরিচয়’, ‘দেবদাস’, ‘অধিকার’, ‘বেঈমান’, ‘অবাক পৃথিবী, ‘সোনালী আকাশ’, ‘দীপ নেভে নাই’, ‘বিনিময়’, ‘আগন্তুক’, ‘সারেং বউ’, ‘তিতাস একটি নদীর নাম’ এর ম‌তো দর্শকপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করেছেন কবরী।

২০০৬ সালে তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আয়না’ মুক্তি পায়। মৃত্যুর আগে ‘এই তুমি সেই তুমি’ না‌মে দ্বিতীয় চল‌চ্চিত্র নির্মাণ করছিলেন। অভিনয় ও নির্মাণের পাশাপাশি লেখালেখিতেও যুক্ত ছিলেন। ২০১৭ সালে প্রকাশিত হয়েছে তার লেখা আত্মজীবনী ‘স্মৃতিটুকু থাক’।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় কলকাতায় গিয়ে বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন কবরী। মুক্তিযুদ্ধ শুরু হলে পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকা থেকে গ্রামের বাড়ি চলে যান কবরী। সেখান থেকে পাড়ি জমান ভারতে। কলকাতায় গিয়ে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি করতে বিভিন্ন সভা-সমিতি ও অনুষ্ঠানে বক্তৃতা এবং বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন কবরী।

২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!